Deprecated: Function get_magic_quotes_gpc() is deprecated in /customers/2/1/8/swadhindesh.com/httpd.www/bangla/wp-includes/load.php on line 651 Deprecated: Function get_magic_quotes_gpc() is deprecated in /customers/2/1/8/swadhindesh.com/httpd.www/bangla/wp-includes/formatting.php on line 4381 Deprecated: Function get_magic_quotes_gpc() is deprecated in /customers/2/1/8/swadhindesh.com/httpd.www/bangla/wp-includes/formatting.php on line 4381 Deprecated: Function get_magic_quotes_gpc() is deprecated in /customers/2/1/8/swadhindesh.com/httpd.www/bangla/wp-includes/formatting.php on line 4381 আত্মশুদ্ধি অর্জনের মাস | Swadhindesh.com-স্বাধীনদেশ

Sunday , 5 July 2020

Latest News
Home » অন্যান্য » ইসলাম ও ঐতিহ্য » আত্মশুদ্ধি অর্জনের মাস

আত্মশুদ্ধি অর্জনের মাস

May 28, 2017 7:17 am Category: ইসলাম ও ঐতিহ্য Comments Off on আত্মশুদ্ধি অর্জনের মাস A+ / A-

মুসলমানদের জন্য রহমত, মাগফিরাত আর নাজাতের বার্তা নিয়ে বছর ঘুরে ফিরে এলো পবিত্র মাহে রমজান। ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের মধ্যে অন্যতম হল এই রমজানের রোজা। রোববার এশার নামাজের পর  মসজিদে মসজিদে তারাবির জামাত অনুষ্ঠিত হয়েছে। এর মধ্য দিয়ে সূচিত হয়েছে মাসব্যাপী সিয়াম বা রোজা পালনের দীর্ঘ সফরের।

‘সিয়াম’ শব্দ এসেছে ‘সওম’ থেকে। এর অর্থ বিরত থাকা। ইসলামী শরীয়তে সওম হলো- আল্লাহর নির্দেশ পালনের উদ্দেশ্যে নিয়তসহ সুবহে সাদিকের শুরু থেকে সূর্যাস্ত পর্যন্ত যাবতীয় পানাহার, ভোগ-বিলাস ও পাপাচার থেকে বিরত থাকাই হচ্ছে সিয়াম। একে ফার্সিতে বলা হয় রোজা। আত্মশুদ্ধি, সহিষ্ণুতা, সহমর্মিতা ইত্যাদি গুণ অর্জনের প্রত্যক্ষ প্রশিক্ষণ লাভ হয় রমজানে সিয়াম পালনের মাধ্যমে।

মহান আল্লাহতায়ালা পবিত্র কোরআনে সিয়াম সম্পর্কে বলেছেন- ‘হে ঈমানদারগণ! তোমাদের ওপর রোজা ফরয করা হয়েছে, যেরূপ ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের ওপর, যেন তোমরা পরহেযগারী অর্জন করতে পার।’ –(সুরা বাকারাহ : ১৮৩)।

পবিত্র কোরআনে আরো বলা হয়েছে- ‘রোজা নির্দিষ্ট কয়েকটি দিনের জন্য ফরজ। তোমাদের মধ্যে যে অসুখে থাকবে অথবা সফরে থাকবে, তাকে অন্য সময়ে সে রোজা পূরণ করে নিতে হবে। আর এটি যাদের জন্য অত্যন্ত কষ্ট দায়ক হয়, তারা এর পরিবর্তে একজন মিসকীনকে খাদ্যদান করবে। যে ব্যক্তি খুশীর সঙ্গে সৎকর্ম করে, তা তার জন্য কল্যাণ কর হয়। আর যদি রোজা রাখ, তবে তোমাদের জন্যে বিশেষ কল্যাণকর, যদি তোমরা তা বুঝতে পার। -(সুরা বাকারাহ : ১৮৪)।

রমজান মাসে রোজা পালন সম্পর্কে রাসুলুল্লাহ (সা.) বলেছেন- ‘তোমাদের সামনে রমজান মাস উপস্থিত। এটি অতিশয় রহমত ও বরকতপূর্ণ মাস। এ মাসের রোজা আল্লাহ তোমাদের ওপর ফরজ করেছেন। এ মাসে জান্নাতের দরজা উন্মুক্ত হয়ে যায়, জাহান্নামের দরজা বন্ধ করে দেওয়া হয় এবং এ মাসে বড় বড় শয়তানকে আটক করে রাখা হয়। এ মাসে এমন একটি রাত আছে, যা হাজার মাস অপেক্ষা উত্তম। যে লোক এ রাতের মহাকল্যাণ লাভ থেকে বঞ্চিত থাকল, সে প্রকৃতই সবকিছু থেকে বঞ্চিত।’ – (সুনানে আহমাদ ও নাসাঈ)

মহা বরকত ও কল্যাণময় মাহে রমজানে বেশি বেশি নফল ইবাদত-বন্দেগি, পবিত্র কোরআন তিলাওয়াত, দোয়া-দরুদ পাঠ, তওবা-ইস্তেগফার ও প্রার্থনা পেশের মাধ্যমে রহমত কামনার জন্য উত্তম। প্রিয়নবী হযরত মোহাম্মদ (সা.) বলেছেন-  রমজানের প্রথম ১০ দিন রহমতের, দ্বিতীয় ১০ দিন মাগফিরাতের এবং শেষ ১০ দিন দোজখের আগুন থেকে মুক্তি বা নাজাতের। সে হিসেবে আজ থেকে শুরু হলো রহমত লাভের সময়। এ মাসে পরম করুণাময় আল্লাহ তাআলা বান্দার দিকে শুভ দৃষ্টি প্রদান এবং রহমত বর্ষণ করেন, তাদের সব গুনাহ মাফ করে দেন ও দোয়া কবুল করেন।

হিজরি সনের নবম মাস হলো রমজান। এ মাসেই নাজিল হয়েছে মহা পবিত্র কোরআন। আল্লাহ পাক এরশাদ করেন- রমজান মাস, যাতে কোরআন নাজিল করা হয়েছে মানুষের জন্য হিদায়াতস্বরূপ এবং হিদায়াতের সুস্পষ্ট নিদর্শনাবলী ও সত্য-মিথ্যার পার্থক্যকারীরূপে। সুতরাং তোমাদের মধ্যে যে মাসটিতে উপস্থিত হবে, সে যেন তাতে সিয়াম পালন করে। -(সূরা বাকারা : ১৮৫)

এটা সেই মাস যে মাসে মুমিন বান্দার রিজিক বাড়িয়ে দেওয়া হয়।  মাহে রমজানে আল্লাহ তাআলা এত অধিক রহমত-বরকত নাজিল করেন যে এতে বান্দার কৃত গুনাহ ও পাপ জ্বলে-পুড়ে ছাই হয়ে যায়।  এ মোবারকময় মাসে পরম করুণাময়ের অপার রহমতের দরজা তাঁর নেক বান্দাদের জন্য খুলে যায়। তাই পবিত্র এই মাসে মহান রাব্বুল আলামিনের নৈকট্য লাভে আমরা সবাই সচেষ্ট হবো। আল্লাহ রাব্বুল আলামিন আমাদের সঠিকভাবে রোজা রাখার তৌফিক দিন- আমিন।

আত্মশুদ্ধি অর্জনের মাস Reviewed by on . মুসলমানদের জন্য রহমত, মাগফিরাত আর নাজাতের বার্তা নিয়ে বছর ঘুরে ফিরে এলো পবিত্র মাহে রমজান। ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের মধ্যে অন্যতম হল এই রমজানের রোজা। রোববার এশ মুসলমানদের জন্য রহমত, মাগফিরাত আর নাজাতের বার্তা নিয়ে বছর ঘুরে ফিরে এলো পবিত্র মাহে রমজান। ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের মধ্যে অন্যতম হল এই রমজানের রোজা। রোববার এশ Rating: 0
scroll to top