Deprecated: Function get_magic_quotes_gpc() is deprecated in /customers/2/1/8/swadhindesh.com/httpd.www/bangla/wp-includes/load.php on line 651 Deprecated: Function get_magic_quotes_gpc() is deprecated in /customers/2/1/8/swadhindesh.com/httpd.www/bangla/wp-includes/formatting.php on line 4381 Deprecated: Function get_magic_quotes_gpc() is deprecated in /customers/2/1/8/swadhindesh.com/httpd.www/bangla/wp-includes/formatting.php on line 4381 Deprecated: Function get_magic_quotes_gpc() is deprecated in /customers/2/1/8/swadhindesh.com/httpd.www/bangla/wp-includes/formatting.php on line 4381 ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায় | Swadhindesh.com-স্বাধীনদেশ

Thursday , 6 August 2020

Latest News
Home » জাতীয় » ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায়

ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায়

রোববার বিকাল ৪টা ২০ মিনিটে ঢাকায় পৌঁছান তিনি। এ সময় পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ভারতীয় পররাষ্ট্র সচিবকে হজরত শাহজালাল বিমানবন্দরে স্বাগত জানান।

ভারতের পররাষ্ট্র সচিবের দায়িত্ব নেয়ার পর গোখলের প্রথম বাংলাদেশ সফর হওয়ায় স্বাভাবিকভাবে এটি একটি পরিচিতিমূলক সফর। তবে দুই দেশের জাতীয় নির্বাচনের আগে তার এ সফরকে অনেকেই খুব তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন।

বিজয় গোখলে গত ২৯ জানুয়ারি ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়াও তিনি পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গেও সাক্ষাৎ করবেন।

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে ভারতীয় পররাষ্ট্র সচিবের আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। সফরকালে বাংলাদেশ ও ভারতের মধ্যে একাধিক সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে। ঢাকায় গোখলে বাংলাদেশ ও ভারতের সম্পর্ক বিষয়ক একটি সেমিনারে বক্তব্য রাখবেন। প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

ভারতের পররাষ্ট্র সচিবের সফরকালে বাংলাদেশ ও ভারতের মধ্যে যেসব এমওইউ সই হবে তার মধ্যে দুটি অনুদান সংক্রান্ত এবং একটি পারস্পরিক সহযোগিতা স্মারক রয়েছে। দুটি অনুদান সংক্রান্ত স্মারকের আওতায় ভারত বাংলাদেশের দুটি প্রকল্পে ৫০ কোটি টাকা অনুদান দেবে।

একটি অনুদান স্মারকের আওতায় রংপুর সিটি কর্পোরেশনের অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করা হবে। এ প্রকল্পে ব্যয় হবে ২৫ কোটি টাকা। অপর স্মারকের আওতায় ২৫ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশে ৫০৯টি প্রাথমিক বিদ্যালয়ে কম্পিউটার ও ল্যাঙ্গুয়েজ ল্যাব স্থাপন করা হবে।

ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায় Reviewed by on . রোববার বিকাল ৪টা ২০ মিনিটে ঢাকায় পৌঁছান তিনি। এ সময় পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ভারতীয় পররাষ্ট্র সচিবকে হজরত শাহজালাল বিমানবন্দরে স্বাগত জানান। ভারতের পররাষ্ট রোববার বিকাল ৪টা ২০ মিনিটে ঢাকায় পৌঁছান তিনি। এ সময় পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ভারতীয় পররাষ্ট্র সচিবকে হজরত শাহজালাল বিমানবন্দরে স্বাগত জানান। ভারতের পররাষ্ট Rating:
scroll to top