Deprecated: Function get_magic_quotes_gpc() is deprecated in /customers/2/1/8/swadhindesh.com/httpd.www/bangla/wp-includes/load.php on line 651 Deprecated: Function get_magic_quotes_gpc() is deprecated in /customers/2/1/8/swadhindesh.com/httpd.www/bangla/wp-includes/formatting.php on line 4381 Deprecated: Function get_magic_quotes_gpc() is deprecated in /customers/2/1/8/swadhindesh.com/httpd.www/bangla/wp-includes/formatting.php on line 4381 Deprecated: Function get_magic_quotes_gpc() is deprecated in /customers/2/1/8/swadhindesh.com/httpd.www/bangla/wp-includes/formatting.php on line 4381 মাদ্রিদ শ্রেষ্ঠত্বের ‘মাদ্রিদ ডার্বি’তে বিশ্বকাপ উত্তেজনা! | Swadhindesh.com-স্বাধীনদেশ

Saturday , 4 July 2020

Latest News
Home » TOP TEN » মাদ্রিদ শ্রেষ্ঠত্বের ‘মাদ্রিদ ডার্বি’তে বিশ্বকাপ উত্তেজনা!

মাদ্রিদ শ্রেষ্ঠত্বের ‘মাদ্রিদ ডার্বি’তে বিশ্বকাপ উত্তেজনা!

লিগ শিরোপা জয়ের কোনো বিষয় নেই। স্প্যানিশ লা লিগার পয়েন্ট তালিকার বিবেচনায় আজকের এই ম্যাচটা শুধুই আরেকটা লিগ ম্যাচ। যে ম্যাচে মুখোমুখি হচ্ছে রাজধানী মাদ্রিদের দুই জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও অ্যাতলেতিকো মাদ্রিদ। অথচ দুই নগরপ্রতিদ্বন্দ্বীর এই ম্যাচটাকে ঘরি মাদ্রিদের পরিবেশ, বাতাস আগুন তপ্ত। বাংলাদেশ সময় রাত ৮টা ১৫ মিনিটে শুরু হতে যাওয়া ম্যাচটা ঘিরে মাদ্রিদের বাতাস এতোটা উত্তপ্ত আসলে দুটি কারণে। বলতে পারেন, দুটি দাবানলের শিখা এক হয়ে ‘মাদ্রিদ ডার্বি’টা থেকে আগুনের স্ফুলিঙ্গ ঝরাচ্ছে।

প্রথম কারণ ম্যাচটার পোষাকি নামটাই-মাদ্রিদ ডার্বি। আজকের মাদ্রিদ ডার্বিটা আবার পেয়ে যাচ্ছে মাদ্রিদ শ্রেষ্ঠত্বের লড়াইয়ের বাড়তি মর্যাদা। সেটা পয়েন্ট তালিকার বিবেচনায়। মাদ্রিদ শ্রেষ্ঠত্বের এই মাদ্রিদ ডার্বি’তে আবার যোগ হয়েছে বিশ্বকাপ উত্তেজনা। এই উত্তেজনা অবশ্য শুধুই স্প্যানিয়ার্ডদের দিক থেকে। রিয়াল-অ্যাতলেতিকোর লিগ ম্যাচে বাইরের বিশ্বের ফুটবলপ্রেমীদের বিশ্বকাপ উত্তেজনা খুঁজে বেড়ানোর কোনো কারণ নেই।

বছর পাঁচেক আগেই এই মাদ্রিদ ডার্বি নিয়ে স্প্যানিয়ার্ড তথা মাদ্রিদবাসী এতোটা মাথা ঘামাত না। দৈত্য রিয়ালের কাছে সেভাবে পাত্তাই পেত না অ্যাতলেতিকো। মাদ্রিদ ডার্বিটা ছিল পানসে। কিন্তু ২০১২ সালে দিয়েগো সিমিওনে অ্যাতলেতিকোর কোচ হয়ে আসার পর পাল্টে গেছে দৃশ্যপট। অ্যাতলেতিকো এখন আর পুঁচকে দল নয়, বরং রিয়ালের পরাক্রমশালী প্রতিবেশী।

বিশেষ করে ম্যাচটা যদি হয় রিয়ালের ঘরের মাঠ এস্তাদিও সান্তিয়াগো বার্নাব্যুতে, তাহলে যেন বনে যায় অ্যাতলেতিকোই দৈত্য গ্যালিভার। রিয়াল তাদের কাছে লিলিপুট! পরিসংখ্যান এমন বিস্ময়কর তথ্যই দিচ্ছে। বিশ্ব ফুটবলে শাসন করার এই সময়েও বার্নাব্যুতে নগর প্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হলেই কি যেন হয়ে যায় রিয়ালের!

আরও একটু স্পষ্ট করে বললে নিজেদের স্বাভাবিক খেলাটাই যেন ভুলে যান ক্রিস্তিয়ানো রোনালদো, করিম বেনজেমা, গ্যারেথ বেলরা। ঘরের মাঠে রিয়াল সর্বশেষ অ্যাতলেতিকোর বিপক্ষে জিতেছিল ২০১২ সালের ১ ডিসেম্বর, ২-১ গোলে। এরপর লিগে বার্নাব্যুতে দুই দলের সর্বশেষ ৪ সাক্ষাতে একবারও জয় পায়নি রিয়াল! এমনকি গত মৌসুমে লিগ, চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পথেও না। সর্বশেষ ৪ সাক্ষাতের তিনবারই বার্নাব্যু থেকে জয় নিয়ে ফিরে গেছে অ্যাতলেতিকো। বাকি একবার ড্র।

রিয়াল যেভাবেই হোক আজ এই অপবাদ মুছে ফেলতে মরিয়া। পয়েন্ট তালিকাও রিয়ালকে জয়ের তাড়নাই দিচ্ছে। রিয়ালের লিগ শিরোপার আশা হাওয়ায় মিলিয়ে গেছে অনেক আগেই। আজ হারলে ধূসর হয়ে যাবে দ্বিতীয় হয়ে লিগ শেষ করার আশাও।

কারণ, এই মুহূর্তে ৩০ ম্যাচে ৬৭ পয়েন্ট নিয়ে দুই নম্বরে অ্যাতলেতিকো। সমান ম্যাচে তিনে থাকা রিয়ালের পয়েন্ট ৬৩। মানে আজ হারলে অ্যাতলেতিকো এগিয়ে যাবে ৭ পয়েন্টে। সেক্ষেত্রে রিয়ালের ‘দ্বিতীয়’ হওয়ার আশা কার্যত শেষই হয়ে যাবে।

আর জিতলে দ্বিতীয় হওয়ার আশা জোরালো করার পাশাপাশি অ্যাতলেতিকোর বেঁচে থাকা লিগ শিরোপার আশাও। শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে পয়েন্টের ব্যবধানটা নেমে আসবে ৯-এ। তবে বার্সাকে টপকে লিগ শিরোপার আশা নয়, অ্যাতলেতিকোর আপাতত লক্ষ্য রিয়ালকে হারিয়ে দ্বিতীয় হওয়ার পথটা প্রশস্ত করা।

রিয়াল-অ্যাতলেতিকোর এই চাওয়ার কারণেই আজকের মাদ্রিদ ডার্বিটা পেয়ে গেছে মাদ্রিদ শ্রেষ্ঠত্বের লড়াই। মনে করা হচ্ছে, আজ যারা জিততে লিগে মাদ্রিদের ক্লাবগুলোর মধ্যে ‘সেরা’র মর্যাদা জুটবে তাদের ভাগ্যেই! বার্নাব্যুর ম্যাচটা আগুনতপ্ত করে তোলার জন্য এই কারণটাই যথেষ্ট ছিল! তাতে আবার উত্তেজনার বাড়তি রেণু ছড়িয়েছে বিশ্বকাপ প্রসঙ্গ।

এই তো কদিন আগে জার্মানি ও আর্জেন্টিনার বিপক্ষে দুটি প্রীতি-প্রস্তুতি ম্যাচ খেলল স্পেন। সর্বশেষ এই দুটি প্রীতি ম্যাচের জন্য ঘোষিত স্পেনের ২৩ সদস্যের দলের ৬ জনই ছিলেন রিয়াল মাদ্রিদের খেলোয়াড়। অ্যাতলেতিকো মাদ্রিদের ছিলেন ৩ জন। সমান ৩ জন খেলোয়াড় ডাক পান বার্সেলোনা থেকেও। স্পেন জাতীয় দলের কোচ লোপেতেগুই আভাস দিয়েছেন, বিশ্বকাপ দলেও থাকবেন এঁরাই।

রিয়াল-অ্যাতলেতিকোর যে ৯ জন জাতীয় দলের জার্সি গায়ে কাঁধে কাঁধ মিলিয়ে খেলেছেন, একজন আরেকজনকে পাস দিয়েছেন, গোল বানিয়ে দিয়েছেন। একজনের গোলে অন্যজনে বাহবা দিয়েছেন, আজ তারা প্রতিপক্ষ।

সার্জিও রামোস, ড্যানি কারবাহাল, ইসকো, মার্কো এসেনসিও, লুকাস ভাজকুয়েজরা আজ আর দিয়েগো কস্তা, কোক, সল নিগুয়েজদের উদ্দেশ্যে পাস বাড়াবেন না। উল্টো তাদের পা থেকে বল কেড়ে নিতে দরকার হলে জান বাজি রাখবেন। কদিন আগেই জাতীয় দলের হয়ে একসঙ্গে জয় পতাকা উড়ানো এই ফুটবলাররা আজ শত্রু’র ভূমিকায় কেমন কেমন, তা নিয়ে মাদ্রিদবাসীর আগ্রহ তুঙ্গে।

দ্বিমুখী উত্তেজনার ম্যাচটাতে রোনালদো-বেনজেমার পারবেন জ্বলে উঠে বার্নাব্যুতে নগরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে জয়খরা ঘুচাতে? নাকি কস্তা-গ্রিজমানরা জ্বলে উঠার মধ্যদিয়ে অ্যাতলেতিকোর জয়যাত্রাই অব্যাহত থাকবে?

উত্তর মিলবে আর কয়েক ঘণ্টা পরই। উল্লেখ্য, ম্যাচটা সরাসরি সম্প্রচার করবে সনি টেন ২।

 

 

মাদ্রিদ শ্রেষ্ঠত্বের ‘মাদ্রিদ ডার্বি’তে বিশ্বকাপ উত্তেজনা! Reviewed by on . লিগ শিরোপা জয়ের কোনো বিষয় নেই। স্প্যানিশ লা লিগার পয়েন্ট তালিকার বিবেচনায় আজকের এই ম্যাচটা শুধুই আরেকটা লিগ ম্যাচ। যে ম্যাচে মুখোমুখি হচ্ছে রাজধানী মাদ্রিদের দু লিগ শিরোপা জয়ের কোনো বিষয় নেই। স্প্যানিশ লা লিগার পয়েন্ট তালিকার বিবেচনায় আজকের এই ম্যাচটা শুধুই আরেকটা লিগ ম্যাচ। যে ম্যাচে মুখোমুখি হচ্ছে রাজধানী মাদ্রিদের দু Rating:
scroll to top