Deprecated: Function get_magic_quotes_gpc() is deprecated in /customers/2/1/8/swadhindesh.com/httpd.www/bangla/wp-includes/load.php on line 651 Deprecated: Function get_magic_quotes_gpc() is deprecated in /customers/2/1/8/swadhindesh.com/httpd.www/bangla/wp-includes/formatting.php on line 4381 Deprecated: Function get_magic_quotes_gpc() is deprecated in /customers/2/1/8/swadhindesh.com/httpd.www/bangla/wp-includes/formatting.php on line 4381 Deprecated: Function get_magic_quotes_gpc() is deprecated in /customers/2/1/8/swadhindesh.com/httpd.www/bangla/wp-includes/formatting.php on line 4381 ১ জানুয়ারি থেকে ঢাকায় অ্যান্ড্রয়েড অ্যাপ দিয়ে চলবে ৫০০ সিএনজি অটোরিকশা | Swadhindesh.com-স্বাধীনদেশ

Sunday , 5 July 2020

Latest News
Home » বিজ্ঞান-ও-প্রযুক্তি » ১ জানুয়ারি থেকে ঢাকায় অ্যান্ড্রয়েড অ্যাপ দিয়ে চলবে ৫০০ সিএনজি অটোরিকশা

১ জানুয়ারি থেকে ঢাকায় অ্যান্ড্রয়েড অ্যাপ দিয়ে চলবে ৫০০ সিএনজি অটোরিকশা

November 27, 2017 10:01 am Category: বিজ্ঞান-ও-প্রযুক্তি Comments Off on ১ জানুয়ারি থেকে ঢাকায় অ্যান্ড্রয়েড অ্যাপ দিয়ে চলবে ৫০০ সিএনজি অটোরিকশা A+ / A-

আগামী জানুয়ারির ১ তারিখেই একটি মোবাইল ফোন অ্যাপ্লিকেশনের আওতাভূক্ত ৫০০ সিএনজি চালিত অটোরিকশা চলতে শুরু করবে ঢাকা মহানগরীতে।

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী সব সিএনজি চালিত অটোরিকশা মোবাইল ফোন অ্যাপ্লিকেশনের আওতায় এনে যাত্রীসেবা নিশ্চিত করার খুব আগ্রহ ব্যক্ত করে ঢাকা জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব সাখাওয়াত হোসেন দুলাল  জানান, চার মাস আগ থেকে Hello Driver নামক একটি অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি করেছেন তারা, যা এখনও পরীক্ষা-নীরিক্ষার মধ্যেই আছে। এর মাধ্যমেই ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী সব সিএনজি অটোরিকশার সেবা গ্রহণের ব্যবস্থা করা হবে।

অ্যাপটি পরিচালনায় এরই মধ্যে ঢাকা মহানগরীর প্রায় পাঁচশ সিএনজি অটোরিকশা চালককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। দু’একদিনের মধ্যে ঢাকা পেরিয়ে চট্টগ্রাম মহানগরীতেও এই প্রশিক্ষণ শুরু হতে যাচ্ছে বলে অ্যাপটির সমন্বয়কারী এসএমএ জামাল এ প্রতিবেদককে জানান।

Hello Driver নামক অ্যান্ড্রয়েড অ্যাপটি এখনও গুগল প্লে স্টোরে অবমুক্ত করা হয়নি। সমন্বয়কারী এসএমএ জামাল এ প্রতিবেদকের প্রশ্নে বলেন, অ্যাপ তো ছাড়াই যায়। কিন্তু সেবা পাবেন না যাত্রীরা। এতে একটি নেতিবাচক প্রভাব সৃষ্টির আশঙ্কা আছে।

সিএনজি অটোরিকশা চালকদের সম্পর্কে ভাড়া আদায়, যাত্রী পরিবহন নিয়ে থাকা অভিযোগের কোনো সমাধান বেরিয়ে আসবে কিনা এই অ্যাপের মাধ্যমে- এমন প্রশ্নে ঢাকা জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব সাখাওয়াত হোসেন দুলাল এ প্রতিবেদককে বলেন, ভাড়ার হার, মালিককে জমা দেবার হার- সব পরিচালনা করা হবে এই অ্যাপের মাধ্যমে। সেসব দেখে যাত্রীরা সেবা গ্রহণ করবেন।

উবার-পাঠাও সম্পর্কে দৃষ্টি আকর্ষণ করলে তিনি জানান, তাদের সঙ্গে আমাদের কোনো শত্রæতা নেই। কিন্তু সরকার তাদের একটি নীতিমালার আওতা নেবে- এটা চাই। নয়তো তাদের বৈধতা কী?

নিজেদের সম্পর্কে থাকা অভিযোগ স্বীকার করে তিনি আরও বলেন, এসব বদনাম ঘোঁচাতে চাই।

অ্যাপের প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করা হলে সিএনজি অটোরিকশা মালিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক নাজমুল হাসান এ প্রতিবেদককে বলেন, এখন পর্যন্ত শ্রমিক সংগঠন আমাদের সঙ্গে এ বিষয়ে কথা বলেননি। যদি তাদের কার্যক্রম জনবান্ধব হয়, অবশ্যই তাদের স্বাগত জানাব।

১ জানুয়ারি থেকে ঢাকায় অ্যান্ড্রয়েড অ্যাপ দিয়ে চলবে ৫০০ সিএনজি অটোরিকশা Reviewed by on . আগামী জানুয়ারির ১ তারিখেই একটি মোবাইল ফোন অ্যাপ্লিকেশনের আওতাভূক্ত ৫০০ সিএনজি চালিত অটোরিকশা চলতে শুরু করবে ঢাকা মহানগরীতে। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী আগামী জানুয়ারির ১ তারিখেই একটি মোবাইল ফোন অ্যাপ্লিকেশনের আওতাভূক্ত ৫০০ সিএনজি চালিত অটোরিকশা চলতে শুরু করবে ঢাকা মহানগরীতে। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী Rating: 0
scroll to top